কোড স্নিপেট: পাবলিক আইপি ঠিকানা ফিল্টার করে কন্টেন্ট দেখান

কেউ একজন গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট অনুমোদিত হবার পর, নিজেদের সাইটে সক্রিয় করেছেন। কিন্তু তিনদিনের মাথায় ‘ইনভ্যালিড ক্লিক’-এর কারণে তাঁর অ্যাকাউন্টটা আজীবনের জন্য রহিত (ব্যান) হয়ে যায়। কারণ হিসেবে তাঁরা যা আন্দাজ করছেন যে, হয়তো নিজেদের একই পাবলিক আইপি ঠিকানা থেকে একাধিক ক্লিকই হয়তো তাঁদের অ্যাকাউন্টটা ব্যান করে দিয়েছে। এটা হতে পারে, যখন একই ইন্টারনেট সংযোগ ব্যবহার করে একাধিক কম্পিউটার দিয়ে একাধিক ব্যবহারকারী ইন্টারনেট ব্যবহার করেন। তখন গুগল ঐ ব্যক্তিদের ক্লিককে সেই ব্যক্তিরই ক্লিক বলে ধরে নেবে, যিনি অ্যাডসেন্স অ্যাকাউন্টটা তৈরি করেছেন – সোজা বাংলায় তিনি [নিজে না করলেও ঘটনাটা এরকম দাঁড়াবে] নিজেই নিজের বিজ্ঞাপনে ক্লিক করেছেন।

আচ্ছা, এটা একটা ঘটনা হতে পারে, কিন্তু এরকম অনেক ঘটনাই দেখা দিতে পারে, যখন আপনি কোনো কোনো কন্টেন্ট নির্দিষ্ট কিছু আইপি ঠিকানার ব্যবহারকারীদের দেখাতে চান না। এই কোড স্নিপেটটি (তাবিজ! 🙂 ) আপনাকে রক্ষা করবে ইনশাল্লাহ:

পিএইচপি দিয়ে আইপি ট্র্যাক করার ফাংশনের বহু সংস্করণ আছে, আমি আসলে এই ফাংশনটাকে অধিকাংশ সময় কার্যকরী পেয়েছি (মাঝে মাঝে অবশ্য ব্যর্থও হয়)। আর, এরই সাথে আরেকটা ফাংশন বানিয়ে নিয়েছি যার ভিতরে অ্যারে আকারে আমরা যেসব আইপি বাধা দিতে চাচ্ছি সেগুলো উল্লেখ করে দিয়েছি (একটি থাকলে একটি, একাধিক হলে একাধিক)। ফাংশনটি বাধা দেয়া (ব্লক করা) এক/একাধিক আইপি ঠিকানার মধ্যে ভিযিটকারীর আইপি ঠিকানা মিলিয়ে দেখবে, যদি মিলে যায়, তাহলে false রিটার্ন করবে, আর না মিললে উল্টোটা।

আর ফাংশনটা এভাবে ব্যবহার করা যাবে:

ওয়ার্ডপ্রেসে ব্যবহারবিধি

  • থিমের জন্য: আপনি ফাংশন দুটোকে থিমের functions.php-তে বসিয়ে নিয়ে থিমের সর্বত্র ব্যবহার করতে পারবেন।
  • প্লাগইনের জন্য: আপনি ফাংশন দুটোকে প্লাগইনের যেকোনো ফাইলে বসিয়ে নিয়ে প্লাগইন এমনকি থিমের সর্বত্র ব্যবহার করতে পারবেন।

মঈনুল ইসলাম
ফ্রন্ট এন্ড ডিযাইনার ও ওয়ার্ডপ্রেস ডেভলপার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।