বাংলা উইকিপিডিয়ায় লিখুন

wikipediaWikipedia’র সাথে ইন্টারনেট ব্যবহারকারীরা বেশ অভ্যস্থ। এঁদের অনেকেই জানেন না যে, উইকিপিডিয়ার একটা বাংলা সংস্করণ আছে। সেটা বাংলা ভাষায় একটা সম্পূর্ণ বিশ্বকোষ। এটা কোনো অমোঘ বিশ্বকোষ নয়, বরং এটা আমার-আপনার মতো স্বেচ্ছাসেবীরা দিন-রাত বিনে পয়সায় কাজ করে গড়ে তুলেছে, তুলছে। তাই এবারে জেনে নেয়া যাক কিভাবে আমি-আপনিও সেখানে কাজ করতে পারি:

 ধাপ ১: http://bn.wikipedia.org/ ঠিকানার ওয়েবসাইটে যেতে হবে। এটা হলো বাংলা উইকিপিডিয়ার ওয়েব ঠিকানা (URL)। এখানে গিয়ে অনুসন্ধান করতে পারেন পছন্দের যেকোনো বিষয়। সেজন্য আপনাকে অনুসন্ধান বক্সে লিখে তা অনুসন্ধান করতে হবে। যদি ঠিক করতে না পারেন যে কী অনুসন্ধান করবেন, তাহলে বামদিকে দেখুন “অজানা যেকোনো পৃষ্ঠা” নামে একটা লিংক আছে, তাতে ক্লিক করে অজানা যেকোনো পৃষ্ঠায় পাড়ি জমান।

 ধাপ ২: ব্যস পৌঁছে গেলেন আপনার অনুসন্ধানকৃত পাতায় কিংবা অজানা যেকোনো পাতায়। এবারে এই পাতায় তথ্য যোগ করুন, তথ্যসূত্র দিন, বানান ঠিক করুন, নিবন্ধের গঠনশৈলী ঠিক করুন, সংশোধন/পরিমার্জন/সংযোজন/বিয়োজন যা সঠিক মনে করেন, করুন। এজন্য আপনাকে উপরের দিকে থাকা “সম্পাদনা” বোতামে ক্লিক করতে হবে। তারপর প্রয়োজনীয় সম্পাদনা করে তা “সংরক্ষণ” করতে হবে। এখানে একটা কথা মনে রাখতে হবে: নিজের মনে যা আসে তা লিখে যাওয়া চলবে না, বরং উপযুক্ত তৃতীয় পক্ষীয় তথ্যসূত্র সহকারে লিখতে হবে এবং প্রয়োজনীয় কাটছাট করতে হবে। কপিরাইটকৃত লেখা যোগ করা যাবে না, মুক্ত লেখা না হলে কপি-পেস্ট নিষেধ।

 ধাপ ৩: “প্রাকদর্শন” (preview) দেখে নিয়ে ভুলভ্রান্তি সংশোধন করে “সংরক্ষণ” বোতামে চেপে কাজটি সংরক্ষণ করুন।

পরামর্শ: সম্পাদনা করার জন্য আপনার, উইকিপিডিয়ায় এ্যাকাউন্ট খোলার কোনোই দরকার নেই। কিন্তু যদি একটা এ্যাকাউন্ট মাত্র তিনটা দুটো তথ্য (নাম এবং পাসওয়ার্ড) দিয়ে খুলে নেন, তাহলে আপনি যে কাজটি করলেন, তার ইতিহাস পাতায় আপনার নামটি সংযুক্ত হবে এবং আজীবন সংরক্ষিত থাকবে। এ্যাকাউন্ট খোলার সময় ই-মেইল ঠিকানা দেয়া বাধ্যতামূলক নয়, তবে দিলে একটা উপকার হলো পরবর্তিতে যদি কখনও পাসওয়ার্ড ভুলে যান, তাহলে ঐ ই-মেইলে আপনার পাসওয়ার্ডটি পাঠিয়ে দিতে পারবে সিস্টেম; কিন্তু ই-মেইল না দিলে এই সুবিধাটা পাওয়া যায় না।

একটা এ্যাকাউন্ট খুলে ফেললে নিজের পরিচয় লেখার মতো একটা ব্যবহারকারী পাতা পাওয়া যাবে আর পাওয়া যাবে একটা নিজস্ব আলাপ পাতা। এই আলাপ পাতায় যেকোনো বিষয়ে আলোচনা করা যাবে। তাছাড়া প্রতিটি নিবন্ধের রয়েছে আলাদা আলাদা আলাপ পাতা। সেসব আলাপ পাতায় ঐ নিবন্ধ বিষয়ে আলোচনা করা যাবে।

আপনাকে যে শ্রেফ লেখালেখি করেই উইকিপিডিয়া সমৃদ্ধ করতে হবে -এমন কোনো কথা নেই। আপনি চাইলে Creative Commons Share Alike লাইসেন্সের অধীনে কিংবা পাবলিক ডোমেইনে আপনার তোলা কোনো ছবিও আপলোড করে দান করে দিতে পারেন উইকিপিডিয়াতে। কিংবা কোনো অডিও, ভিডিও, এ্যানিমেশন, আঁকা ছবি এভাবেই যোগ করতে পারেন উইকিপিডিয়াতে, এতে সমৃদ্ধ হবে বাংলা উইকিপিডিয়া।

আপনি কোনো ভুল করে ফেললেও সমস্যা নেই, অন্যান্য অবদানকারী আপনাকে খুব সুন্দর, সহজ ভাষায়, ভুলগুলো বুঝিয়ে বলবেন, নিয়মগুলো দেখিয়ে দিবেন এবং কখনও কখনও ভুলগুলো শুধরে দিবেন। সুতরাং ভয় পাবার কোনোই কারণ নেই। আজই কাজ করা শুরু করে দিন, আর অন্যকেও বলুন।

1 comment

আপনার মন্তব্য জানান...