বেসিX: লোকাল সার্ভার ইন্সটলেশন

সার্ভার-সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ যেমন: পিএইচপি (PHP), এএসপিডটনেট (ASP.net) ইত্যাদি দিয়ে ওয়েবসাইট তৈরি করতে গেলে প্রথমেই আপনার দরকার একটা সার্ভার। কিন্তু আপনার বাসায় ইন্টারনেট সংযোগই নেই, কিংবা আপনার নিজস্ব ডোমেইন কেনা নেই, সেক্ষেত্রে আপনি সার্ভার কোথায় পাবেন? সমাধানটা খুব সহজ: যারা পিএইচপি কোড করেন, তারা সবাই পিএইচপিতে কাজ করার জন্য নিজের কম্পিউটারের মধ্যেই একটা বানোয়াট সার্ভার বানিয়ে নেন। পিএইচপি কোড মনে করে সে সার্ভার পেয়েছে, আসলে ওটা মোটেই কোনো ইন্টারনেট সার্ভার না, ওটা কম্পিউটারের মধ্যেই একটা সার্ভারের আবহ, যা অনেকটাই ইন্টারনেট সার্ভারের মতো কাজ করে। একে বলা হয় Local Server, যা মূলত Localhost-এর অধীন হয়।

এই লোকাল সার্ভার বলতে মূলত বোঝায় অ্যাপাচি সার্ভারকে (Apache)। এছাড়াও আরো বিভিন্ন রকম সার্ভার আছে, আমরা সে আলোচনায় যাবো না। অ্যাপাচি সার্ভার ছাড়াও ডাটাবেজের জন্য বহুল পরিচিত প্রোগ্রাম হচ্ছে মাইএসকিউএল (MySQL), আর আপনার লাগবে ডাটাবেজ সংগঠন-সমন্বয়ের জন্য পিএইচপিমাইএ্যাডমিন (phpMyAdmin)। এই শব্দগুলোর আদ্যক্ষর একত্র করলে আপনি পাবেন AMP। আর এগুলো একত্রে সার্ভারে ব্যবহারের জন্য পাওয়া যায় XamppServer সফ্‌টওয়্যারটি। উইন্ডোজের (W) জন্য রয়েছে WAMP, লিনাক্সের (L) জন্য রয়েছে LAMP, ম্যাকের (M) জন্য রয়েছে MAMP। Xampp সব প্লাটফর্মে কাজ করে বলে এটা অনির্ধারিত (X) প্লাটফর্ম। ইন্টারনেট থেকে ফ্রি বা বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারেন এর যেকোনোটি (পরিশিষ্ট দ্রষ্টব্য)। Wamp কিংবা Xampp ইন্সটল করার সময় কোনো কিছু পরিবর্তন করার দরকার নেই, যা যেভাবে আছে, তার সাথে রাজি হয়ে আপনি তা ইন্সটল করুন। আমরা উইন্ডোজ পিসিতে WAMP ব্যবহার করতে স্বচ্ছন্দবোধ করি। উদাহরণটা তাই WAMP দিয়ে দিচ্ছি, যদিও সবগুলোরই কার্যপ্রক্রিয়া প্রায় এক। আমরা WampServer2.1e ব্যবহার করছি।

WAMP-এর পূর্বনির্ধারিত সেটিংস অনুযায়ী যদি আপনি ইন্সটল করেন, তাহলে তা আপনার কম্পিউটারের প্রাথমিক ড্রাইভে (অধিকাংশ ক্ষেত্রে C:\\) একটা জায়গা করে নিবে। যার ঠিকানাটা মোটামুটি এরকম:

	C:\\wamp

আপনি আপনার Start মেনু থেকে WampServer-এ ক্লিক করে WAMP চালু করুন। আপনার উইন্ডোজের টাস্কবারে, একেবারে ডানদিকের কোণায়, ঘড়ির কাছে দেখতে পাবেন WAMP-এর একটা আইকন দেখা যাচ্ছে। চালু করার সাথে সাথে ওটার রঙ থাকবে লাল। এরপর সে নিজে নিজে তার মড্যুলগুলো চালু করতে থাকলে ওটা ধীরে ধীরে হবে কমলা, তারপর সবুজ। তবে প্রাথমিকভাবে ওটা থাকবে offline-এ। অনেক সময়, অফলাইনে থাকলে WAMP চালু করাসত্ত্বেয় কাজ করে না। WAMP-কে অনলাইনে নিয়ে আসতে টাস্কবারে, WAMP-এর আইকনের উপর মাউসের বাম বোতাম ক্লিক (left-click) করতে হবে। তারপর যে মেনু বের হবে, তার একেবারে নিচের Put Online-এ ক্লিক করতে হবে। দেখা যাবে রঙটা আবার কমলা হয়ে ক্রমে তা সবুজ হয়ে যাবে। এবারে আপনার WAMP, কাজ করার জন্য সম্পূর্ণ প্রস্তুত।

WAMP, আপনার কম্পিউটারে লোকাল সার্ভার তৈরি করবে। এতে পিএইচপিসহ অন্যান্য সার্ভারভিত্তিক স্ক্রিপ্ট কাজ করবে আপনার কম্পিউটারে। এছাড়া ওয়েবসাইটের ডাটাবেজ (SQL Databases) সংরক্ষণের জন্য ইন্সটল করবে phpMyAdmin। মনে রাখতে হবে, আপনার লোকাল সার্ভারটির লোকেশন বা অবস্থান হলো:

	C:\\wamp\www

www ফোল্ডারটিই আপনার লোকাল সার্ভার, লোকাল ওয়ার্ল্ডওয়াইডওয়েব (www)। যেকোনো সার্ভারভিত্তিক প্রজেক্ট-ফোল্ডার আপনাকে এই ফোল্ডারের ভিতরই রাখতে হবে।

-মঈনুল ইসলাম
ফ্রন্টএন্ড ডিযাইনার ও ওয়েব ডেভলপার

___________________________________________________

পরিশিষ্ট:

WAMP বা Xampp, ইন্টারনেটের মাধ্যমে আপনি বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারেন। নিচের ঠিকানাগুলো অনুসরণ করতে অনুরোধ করা হচ্ছে। কিংবা যে-কেউ গুগল করেও সাম্প্রতিক ভার্ষনের সন্ধান বের করতে পারেন।

লিংকগুলো যেকোনো সময় পরিবর্তিত হতে পারে, তাই বামদিকের ইংরেজি লেখাগুলো কপি করে Google করার পরামর্শ থাকলো যেকোনো অসমর্থ মুহূর্তের জন্য। 🙂

আপনার মন্তব্য জানান...