ওয়ার্ডপ্রেস মাল্টিসাইটে নিজস্ব সাইনআপ পাতা তৈরির কৌশল

ওয়ার্ডপ্রেসে আমরা সচরাচর একক সাইট পরিচালনা করি, অর্থাৎ সেখানে একটা ইন্সটলেশনে একটাই সাইট চলে। কিন্তু ওয়ার্ডপ্রেস তার একটা ইন্সটলেশনে একাধিক সাইট চালানোরও একটা সুযোগ দিয়ে রেখেছে, আর তা হলো ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট। প্রথমদিকে ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট WordPress MU নামে কাজ শুরু করলেও তা পরবর্তিতে ওয়ার্ডপ্রেস কোর-এ অন্তর্ভুক্ত করা হয়। এবং বলা যায়, সবচেয়ে বড় ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট ইন্সটলেশন হচ্ছে WordPress.com, যেখানে আপনি চাইলেই বিনামূল্যে একটা ব্লগ খুলে ফেলতে পারেন।

ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট তুলনামূলক কম জনপ্রিয় এবং এর রিসোর্সও কম পাওয়া যায়, কারণ এর ব্যবহারকারী কম। আবার, যেহেতু মাল্টিসাইটের আর্কিটেকচার ভিন্ন, তাই অনেক প্লাগইনই ওয়ার্ডপ্রেস মাল্টিসাইটে চলে না। কিংবা হয়তো অধিকাংশ মানুষই এই ভিন্ন আর্কিটেকচারের সুযোগটা নিতে জানেন না। আপনার একাধিক ভাষায় ওয়েবসাইট দরকার, সাবডোমেইন কিংবা সাবফোল্ডার করে সেখানে একাধিক ওয়ার্ডপ্রেস ইন্সটল করেই আপনি কাজ সেরে ফেলছেন – এরকম ঘটনা অহরহ ঘটে। কিন্তু যিনি এই সুবিধাটা সম্পর্কে ওয়াকিবহাল, এবং চ্যালেঞ্জটা নিতে আগ্রহী, তিনি আসলে সুযোগটা নিতে চান, এবং তখনই ওয়ার্ডপ্রেসের মাল্টিসাইট বা একই ওয়ার্ডপ্রেসে একাধিক আলাদা সত্ত্বার সাইটের জন্ম হয়।

যাহোক, এবারে মূল কথায় আসা যাক-

মাল্টিসাইটের রেজিস্ট্রেশন পাতা

কিন্তু ওয়ার্ডপ্রেসে মাল্টিসাইট ইন্সটল করা হলে খুব বিরক্তি উদ্রেক করে যে ব্যাপারটা, তা হলো এর ব্যবহারকারী রেজিস্ট্রেশন পাতাটা। সাধারণত ওয়ার্ডপ্রেস সিঙ্গেল সাইটের রেজিস্ট্রেশন পাতাটা পাওয়া যায় এই ঠিকানায়:

http://example.com/wp-login.php?action=register

আপনি যদি একটা ওয়ার্ডপ্রেস ইন্সটলেশন ফোল্ডার খুলে দেখেন, তাহলে রুট ফোল্ডারেই (অর্থাৎ যেখানে সাধারণত wp-config.php ফাইলটা থাকে) wp-login.php নামে একটা ফাইল দেখবেন, এটাই সেটা।

কিন্তু ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট এই পাতা থেকে রেজিস্ট্রেশন করে না। মাল্টিসাইট ইন্সটল করা হলে তখন রেজিস্ট্রেশন পাতা হয় এই ঠিকানায়:

http://example.com/wp-signup.php

যেখানে এইমাত্র wp-login.php ফাইলটা দেখেছেন, সেখানেই আপনি wp-signup.php ফাইলটাও পাবেন। যখনই আপনি “নিবন্ধন” (Register/ Sign up) লেখা কোনো লিংকে ক্লিক করবেন, ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট আপনাকে এই সাদামাটা পাতাটায় নিয়ে আসবে, যা অনেকেই পছন্দ করেন না।

এই পাতাটা অপছন্দ করার কারণগুলোর মধ্যে অন্যতম হলো এর মধ্যে কোনো স্টাইল করা থাকে না। আর দ্বিতীয়ত হলো, এই পাতায় যা যা ত্রুটি কিংবা সফলতার বার্তা দেখায়, সেগুলোকে ফিল্টার করে বদলে নেয়া যায় না। এজন্যই বিকল্প খোঁজা…

আজকে আমরা এই পাতাটিকে পাল্টে ফেলে নিজস্ব একটি সাইনআপ পাতা এর জায়গায় বসিয়ে দিতে হয় কিভাবে, তা-ই দেখবো। মনে রাখতে হবে, এজন্য আমরা যে কাজগুলো করছি না:

  • আমরা .htaccess ফাইলে কোনো হাত দিচ্ছি না,
  • আমরা আলাদা কোনো প্লাগইন ব্যবহার করছি না, এবং
  • অতি অবশ্যই আমরা ওয়ার্ডপ্রেসের কোনো কোর ফাইলে হাত দিচ্ছি না

নিজস্ব সাইনআপ পাতা

এই জ্ঞানার্জনে প্রাথমিকভাবে সহায়তা নিয়েছিলাম নিচের দুটি পাতার:

  1. Using a Custom wp-signup Page With WordPress MU^Chris Wiegman
  2. individual MU Registration Page possible?^David Sader

কিন্তু এই দুটো রিসোর্স সম্পূর্ণ ছিল না, এবং কোনো কোনো ক্ষেত্রে তাতে ত্রুটি (bug) ছিল। তাই এসময় আমাকে আন্তরিকতার সাথে সহায়তা করেছেন কিংবা সত্যি বলতে কি পথ দেখিয়েছেন জার্মানির @thefuxia (Thomas Scholz) এবং অচেনা majick।

এই আলোচনার আগে ধরে নিচ্ছি আপনাদের ওয়ার্ডপ্রেস ইন্সটলেশনে:

  • মাল্টিসাইট ইন্সটল করা রয়েছে,
  • সার্ভারে mod_rewrite মড্যুল সক্রিয় আছে, এবং
  • আপনার ওয়ার্ডপ্রেসের পার্মালিংক ডিফল্ট বা পূর্বনির্ধারিত পার্মালিক নয়

ধাপ ১: নিজস্ব সাইনআপ পাতাটা তৈরি

চাকা একবার আবিষ্কার হয়ে গেছে, কেন আবার আবিষ্কার করবো? তাই আমরা ওয়ার্ডপ্রেস কোর থেকে wp-signup.php পাতাটা কপি করে আমাদের থিমের (কিংবা চাইল্ড থিমের) ভিতরে রাখি। এটার নামটা পাল্টে ফেলি যাতে স্বকীয়তা প্রকাশ পায়, ধরা যাক দিলাম: signup.php

এবারে ফাইলটা কোনো টেক্সট এডিটরে খুলি: এই ফাইলে উপরের দিকে দুটো ফাইল লোড করা আছে, লাইন দুটো হলো:

require( dirname(__FILE__) . '/wp-load.php' );

এবং

require( dirname( __FILE__ ) . '/wp-blog-header.php' );

এই লাইন দুটো বন্ধ করে দেয়া যাক, মানে কমেন্ট আউট করে দেই। ফলে লাইন দুটো হয়ে গেল:

//require( dirname(__FILE__) . '/wp-load.php' );

এবং

//require( dirname( __FILE__ ) . '/wp-blog-header.php' );

কেন বন্ধ করলাম? …কারণ হলো, এতক্ষণ wp-signup.php ফাইলটা রুট থেকে লোড হচ্ছিল (থিম লোড হবারও আগে), তখনও ওয়ার্ডপ্রেসের কোনো ফাংশন লোড হয়নি। আর এখন এটাকে থিমের ভিতরে নিয়ে আসার মানে হচ্ছে, থিম যখন লোড হবে তখন এটার অস্তিত্ব প্রকাশ পাবে, এর আগে না। আর থিম যখন লোড হবে তখন ওয়ার্ডপ্রেসের wp-load.php আর wp-blog-header.php দুটো ফাইলই লোড হয়ে যাবে। সুতরাং আবারও ফাইল দুটো লোড করা মানেই পুণর্বার কাজ করা (repeat), এবং কখনও Repeat করা যাবে না (DRY – Don’t Repeat Yourself)।

এই ফাইলের আরো দুটো লাইন আছে:

get_header( 'wp-signup' );

এবং, একেবারে নিচে:

get_footer( 'wp-signup' );

এই লাইন দুটোকে বদলে আমাদের থিমের হেডার কিংবা নিজস্ব কোনো ব্যতিক্রম হেডার কল করে দেয়া যেতে পারে। আমি আমার থিমে, সাইনআপ পাতার জন্য আলাদা একটি হেডার বানিয়েছি (header-null.php), তাই আমি সেটা যোগ করেছি এপর্যায়ে। তাই, আমার ক্ষেত্রে ব্যাপারটা ছিল:

get_header( 'null' ); //instead of get_header( 'wp-signup' );

এবং

get_footer( 'null' ); //instead of get_footer( 'wp-signup' );

ব্যস, আমাদের নিজস্ব সাইনআপ পাতা কিন্তু প্রস্তুত। এবারে এই ফাইলটাকে জায়গামতো কল করিয়ে দিলেই কেল্লা ফতে

ধাপ ২: এমইউ প্লাগইন তৈরি

MU Plugin, এতক্ষণে বুঝে গেছি নিশ্চয়ই, এটা মাল্টিসাইটের সাথে সম্পর্কিত। আসলে এটা মাল্টিসাইটের সাথে সম্পর্কিত ছিল। পরবর্তিতে এর প্রয়োজন এখন আর তেমন একটা হয় না বললেই চলে। আর এখানে MU মানে Multisite না, বরং Must Use, অর্থাৎ মাল্টিসাইটের সকল সাইটে আবশ্যকীয়ভাবে এই কোডগুলো লোড করার জন্যই MU Plugin ব্যবহার করা হতো। …সুতরাং, এখানে আমরা যে কোডগুলো ব্যবহার করবো, সেগুলো নিজস্ব কোনো সাধারণ প্লাগইনে বসিয়ে নিলেও কাজ করবে।

আমরা আমাদের মাল্টিসাইট ইন্সটলেশনের wp-content/ ডিরেক্টরির (ফোল্ডার) ভিতরে একটা ডিরেক্টরি তৈরি করি, নাম হবে ‘mu-plugins‘ (যদি আমরা মাস্ট ইউয প্লাগইনের পাথ বদলে না থাকি)। এবারে এই ডিরেক্টরির ভিতরে একটা ফাইল তৈরি করি, যেকোনো নাম দিয়ে, ধরা যাক দিলাম, mu-signup.php। এবারে এই ফাইলটার মধ্যে লিখি:

কোডগুলো বুঝে নেয়া যাক, প্রথম ফাংশনটা wp_signup_location ফিল্টার হুকে হুক করে আসলে যা করছে, তা হলো, ওয়ার্ডপ্রেসের নিজস্ব সাইনআপের যে ইউআরএল প্রথমে আমরা বলেছিলাম, সেটাকে বদলে, আমাদের নিজস্ব যে পাথে আমরা আমাদের সাইনআপ পাতা তৈরি করতে যাচ্ছি, সেখানে ঘুরিয়ে দিবো। যেমন: লগইন পাতার নিচে যে Register লিংকটা আছে, সেখানে ক্লিক করলে যেন সে আমাদের নিজস্ব সাইনআপ পাতায় নিয়ে আসে, সেটা তাকে বলে দিলাম। এটা আমরা লিখেছি 12 নম্বর লাইনে যে, ওয়ার্ডপ্রেস নেটওয়ার্ক সাইটের ইউআরএল-এর পরেই signup বসালে ইউআরএল যা হবে, সেটাকেই আমাদের মাল্টিসাইটের সাইনআপ ইউআরএল হিসেবে বুঝে নিবে:

http://example.com/signup

আর দ্বিতীয় ফাংশনটা হচ্ছে একটা wp_redirect()। কেউ যদি মাল্টিসাইটের নিজস্ব সাইনআপ ইউআরএল পাতার লিংক (/wp-signup.php) টাইপ করে, তাকেও যেন ঐ পাতা থেকে সরিয়ে আমাদের নিজস্ব সাইনআপ পাতায় (/signup) নিয়ে আসে। অনেকেই এই কাজটুকু .htaccess ফাইল এডিট করে, করে থাকেন (যেমন ক্রিস-এর প্রথম লিংকটাতে দেখতে পাবেন)। কিন্তু আমরা এই কাজটার জন্য .htaccess এডিট করার ঝামেলায় যাইনি।

অর্থাৎ, এপর্যন্ত করা হয়ে গেলে, লোকজন, ওয়ার্ডপ্রেসের পূর্বনির্ধারিত সাইনআপ পাতা না দেখে, আমাদের নিজস্ব ইউআরএল-এ চলে আসবে – এতটুকু আমরা করে ফেলেছি। (👏 হাততালি)

বাকিটুকু আমরা দুভাবে করতে পারি:

  1. সহজ পদ্ধতি: পেজ টেমপ্লেট তৈরি করে
  2. ঘাঁটাঘাঁটি পদ্ধতি: রিরাইট এন্ডপয়েন্ট তৈরি করে

পছন্দটা আপনার, আপনি কিভাবে করতে চান… তবে দুটোই করা যাবে না। যেকোনো একটা।

ধাপ ৩: সহজ পদ্ধতি: পেজ টেমপ্লেট তৈরি:

আমরা থিমের ভিতরে যে signup.php ফাইলটা [ওয়ার্ডপ্রেস কোর থেকে কপি করে] বানিয়েছিলাম, সেটা টেক্সট এডিটরে খুলে এক্কেবারে উপরে আমরা কিছু কথা লিখি, যাতে এটা একটা পেজ টেমপ্লেট^ হয়ে যায়:

<?php
/**
* Template name: tuts nano signup
*/

পাতার এক্কেবারে উপরে একটা পিএইচপি শুরুর ট্যাগ দিয়ে শুরু হয়েছে, সেটার ঠিক পরেই এই কথাটা লিখে দেয়া যাক। আপনাদের যা ইচ্ছা নাম দিতে পারেন, তবে বোধগম্য এবং অবিরোধপূর্ণ নাম দিবেন আশা করি। সংরক্ষণ করুন ফাইলটা।

এবারে, ওয়ার্ডপ্রেসের অ্যাডমিন প্যানেলে একটা পাতা তৈরি করি, যার নাম দিই Signup এবং slug হিসেবে দিই signup। এবারে পেজ টেমপ্লেট হিসেবে মাত্র তৈরি করা tuts nano signup [কিংবা আপনাদের দেয়া নামের] টেমপ্লেটটা বাছাই করে দিন। পাতাটা সংরক্ষণ করুন।

কাজ শেষ। 🙂

ধাপ ৩: ঘাঁটাঘাঁটি পদ্ধতি: রিরাইট এন্ডপয়েন্ট তৈরি:

বলেছি যেকোনো একটা পদ্ধতি করতে। যদি ‘সহজ পদ্ধতি’ করে ফেলেন, তাহলে আগের অবস্থায় ফেরত যান, যা করেছেন মুছে ফেলুন, এবারে এই পদ্ধতিতে করে দেখা যাক:

একাজে আমাদেরকে সহায়তা করতে পারবে এই ডিবাগিং প্লাগইনটি:

ইন্সটল করে সক্রিয় করে নেয়া যেতে পারে। না করলেও ক্ষতি নেই। কিন্তু কী ঘটছে, কিভাবে ঘটছে, দেখলেই না শেখা হয়…। এবারে আমাদের থিমের functions.php-তে এই কোডগুলো বসিয়ে নেয়া যাক:

প্রথম ফাংশনটা দিয়ে আমরা একটা এন্ডপয়েন্ট যোগ করছি, মানে ইউআরএল-এর শেষে একটা লেজ যোগ করছি। এই লেজটাতো হাতে লিখেই যোগ করা যায়, যেমন: example.com/kauwa; হ্যা, ঠিক, কিন্তু আসলে এই লেজ, সেই লেজ না। এই লেজটা ডায়নামিকভাবে প্রোগ্রামের মাধ্যমে কাজ করবে – ওয়ার্ডপ্রেসের কাছে এর একটা অর্থ থাকবে। আমরা যে লেজটা যোগ করেছি, তা হলো: signup। অর্থাৎ, আমাদের ডোমেইন নামের শেষে লেজটা যোগ হয়ে ডায়নামিক ইউআরএলটা হবে:

http://example.com/signup

যেহেতু রিরাইট র‍্যুল ফ্লাশ না করলে নতুন মান নিবে না, তাই হাসিন হায়দার ভাইয়ের অনুকরণে, আমরা একবার, হ্যা, একবার রিরাইট র‍্যুলটা ফ্লাশ করেছি। এটা ম্যানুয়ালিও করা যায়, সেটা পরে বলছি।

এবারে দ্বিতীয় ফাংশনটা দিয়ে আমরা বলে দিচ্ছি যে, যখন তোমার ইউআরএল থেকে query_variable হিসেবে ‘signup’ পাবে, তখন যে টেমপ্লেট তুমি দেখাবে বলে ঠিক করেছিলে, সেটার বদলে তুমি আমাদের বলে দেয়া টেমপ্লেটটা দেখাবে। এবং আমরা, ঐ যে, প্রথমে কোর থেকে কপি করে ফাইলটা তৈরি করেছিলাম, সেই ফাইলটার পাথ, ফাংশনটার ভিতরে দেখিয়ে দিয়েছি।

ব্যস, কাজ শেষ। আমরা, পূর্বনির্ধারিত পাতা থেকে ব্যবহারকারীদের আমাদের পাতায় রিডিরেক্ট করে নিয়ে এসেছি। ওয়ার্ডপ্রেসের নিবন্ধন ইউআরএল বদলে দিয়েছি। আমাদের কাঙ্ক্ষিত প্যারামিটার (লেজ) যোগ করেছি। এবং সেই লেজে গেলে যে আমাদের তৈরি করা ফাইলটা দেখাবে তাও বলে দিয়েছি। সুতরাং এবারে পরীক্ষা করে দেখাই যায়, কী করেছি আমরা। ব্রাউযারে টাইপ করুন আপনার নির্ধারিত সাইনআপ পাতার ইউআরএল:

http://example.com/signup

দুঃখিত! কাজ করছে না। হয় 404 টেমপ্লেট দেখাচ্ছে, নয়তো প্রথম পাতায় নিয়ে গেছে। কেন হচ্ছে এমন? সব তো ঠিকই আছে। আপনি ঠিকই /signup লেজও যোগ করেছেন।

রিরাইট র‍্যুল্‌স ফ্ল্যাশ করা: এই অবস্থায় দেখা না যাওয়ার একটা কারণ হতে পারে আপনার রিরাইট র‍্যুল্‌স ফ্লাশ করা হয়নি। এজন্য যেটা করতে হবে, যে প্লাগইনটা ইন্সটল করতে বলেছিলাম, সেটাতে গেলেই উপরে ডানে Flush Rules বোতাম চেপে কাজটা করা যায়। আর যদি প্লাগইনটা ইন্সটল না করে থাকেন, সেক্ষেত্রে Settings » Permalinks-এ গিয়ে কোনো পরিবর্তন না করে একবার সংরক্ষণ বোতাম চাপুন।

তবু দেখা যাচ্ছে না, তাই না? লেজের পরে আরেকটা লেজ লাগালে কী হয়, দেখি তো? লিখলাম: example.com/signup/asd, এবং নিমিষেই আমাদের কাঙ্ক্ষিত টেমপ্লেটটা লোড হয়ে গেল।

সমস্যাটা আসলে অন্য জায়গায়, এবং একটা সমস্যা ঠিকই আছে।

ঐচ্ছিক: পরীক্ষা করার জন্য, দ্বিতীয় ফাংশনটার ভিতরে if(!is_admin()) { লেখাটার ঠিক আগে লিখুন: echo get_query_var('signup'); এবং ফাইলটা সংরক্ষণ করে এসে রিফ্রেশ করে দেখুন তো কিছু দেখা যায় কিনা ব্রাউযারে। টেমপ্লেটটার উপরে asd লেখাটা দেখাচ্ছে। এর মানে, ?signup=asd ভ্যালুটা দেখাচ্ছে। যদি আমরা asd মুছে ফেলি, তাহলে আবারও 404 কিংবা প্রথম পাতা দেখাচ্ছে এবং কোনো লেখা ইকো হচ্ছে না। অর্থাৎ query_variable-টা কোনো মান পাচ্ছে না। echo … লেখাটুকু মুছে ফেলি, আমাদের পরীক্ষা শেষ।

কারণটা হলো:

যেহেতু add_rewrite_endpoint() তার প্যারামিটারের মান প্রত্যাশা করছে, অথচ আমরা কোনো মান দিচ্ছি না, সে আসলে null মানকে false হিসেবে ধরে নিচ্ছে। অবস্থাটা দাঁড়াচ্ছে: example.com?signup=false। এমতাবস্থায় কোনো টেমপ্লেট লোড করার প্রশ্নই উঠে না। এই সমস্যাটার সমাধান করতে আমাদেরকে request-এ হুক করে ওর জন্য একটা মান সেট করে দিয়ে আসতে হবে। (ব্যাখ্যার উৎস^)

Thomas Scholz বলছেন, এটা ওয়ার্ডপ্রেসের রিরাইট এপিআই-এর একটা ত্রুটি (bug)।

যাহোক, এর সমাধানও আছে। সমাধান, যেমনটা ক্রিস্টোফার ড্যাভিস বলেছেন, এর সমাধান করতে নিচের কোডটুকু functions.php-তে যোগ করে নিতে হবে, এতে মানটা আর false আসবে না, বরং true আসবে:

…এবং আমাদের কাঙ্ক্ষিত টেমপ্লেটও লোড হবে।

ধাপ ৪: বার্তাগুলো দেখানোর ব্যবস্থা

সব সুন্দর মতো হয়ে গেলেও আরো একটা ছোট্ট কাজ বাকি আছে। আপনি যখন এই সাইনআপ ফর্মে কোনো কিছু না লিখে পরবর্তি (next) বোতামে ক্লিক করবেন, তখন কিন্তু সাইনআপও হবে না আবার কোনো ত্রুটি বার্তাও দেখাবে না। এর কারণ, ফর্মটা সাবমিট হচ্ছে wp-signup.php পাতায়, আর সেখানেই ত্রুটি বার্তা দেখাচ্ছে, আর আমরা সেখান থেকে wp_redirect() চালিয়ে ব্যবহারকারীকে আমাদের পাতায় ঘুরিয়ে আনছি, ফলে ত্রুটি বার্তাগুলো হারিয়ে যাচ্ছে।

খুব ছোট্ট একটা ফিক্স দরকার। আমরা যে signup.php ফাইলটা বানিয়েছিলাম নিজের মতো করে, সেই ফাইলটাতে থাকা তিনটা <form> ট্যাগের সাবমিশন অ্যাকশন অংশটা বদলে দিতে হবে। ফাইলের মধ্যে অনুসন্ধান করতে পারেন: action="wp-signup.php" লিখে। তাহলে ফর্ম ট্যাগগুলোর action="wp-signup.php"-এর জায়গায় লিখা যাক:

action=""

অথবা লেখা যাক:

action="<?php echo esc_url($_SERVER['REQUEST_URI']); ?>"

ব্যস। কাজ শেষ। এতে আমাদের ফর্মটা এই পাতায়ই সাবমিট হবে এবং ত্রুটি কিংবা সফলতার বার্তাও সে অনুযায়ী দেখাবে। আমাদের কাজ শেষ এবং আমরা সফল।

স্ক্রিপ্ট যোগ করা

ওয়ার্ডপ্রেসের পূর্বনির্ধারিত সাইন-আপ পাতা বদলানোর মূল কারণই হলো এর চেহারা। তাই এই নতুন তৈরি পাতায় কিছু স্টাইলিং দেয়া লাগতেই পারে কিংবা কোনো জাভাস্ক্রিপ্ট ভ্যালিডেশন দেয়া লাগতে পারে। সেজন্য ওয়ার্ডপ্রেসের ফ্রন্ট এন্ডে যেভাবে স্টাইলশিট কিংবা স্ক্রিপ্ট যোগ করি আমরা, সেভাবেই স্টাইল করা যেতে পারে। কিংবা সরাসরি ফ্রন্টএন্ডের স্টাইলশিটেও (style.css) স্টাইল করা যেতে পারে। খুবই সহজ:

এবারে আপনার স্টাইলশীটে (nanotuts-signup-styles.css) নিজের মতো করে স্টাইল করুন। আপনি বুঝবেন, তবু বলে রাখছি: কন্টেইনারের ক্লাস .mu_register  আর ফর্মের আইডি হচ্ছে #setupform। এছাড়া আমাদের তৈরিকৃত signup.php পাতায় wpmu_signup_stylesheet() ফাংশনে দেখবেন কিছু ইন্টার্নাল সিএসএস করা। সেগুলো, প্রয়োজনমতো কাটছাঁট করতেই পারেন এখন।

এবারে এগুলো ধরে অন্তর্বর্তি এলিমেন্টগুলোর জন্য স্টাইল করে নিলেই সব ফকফকা। 🙂

প্লাগইন না থিম

আমরা পুরো ব্যাপারটা প্লাগইন আর থিমের একটা ভজকট করেছি। আপনি চাইলে পুরো ব্যাপারটা একটা নিজস্ব প্লাগইনে করে ফেলতে পারেন। কিংবা এমনও হতে পারে, এই জ্ঞানটুকু কাজে লাগিয়ে, বুদ্ধি করে একটা পূর্ণাঙ্গ ডায়নামিক প্লাগইনই বানিয়ে ফেললেন, আর ক’দিন বাদে আমরা আর এতো বড় নিবন্ধ না দেখিয়ে মানুষকে বলবো, অমুক ভাই/বোন-এর তমুক প্লাগইনটা ইনস্টল করে নেন, সাফা খিরখিরা! ✌️

কৃতজ্ঞতা

আবারও বলছি, এইটুকুতে পথনির্দেশ করার জন্য Thomas Scholz, majick, Chris Wiegman, David Sader, Chris Davis, হাসিন হায়দার ভাই-সহ অন্যান্য সকলের আকুন্ঠ কৃতজ্ঞতা স্মরণ করছি।

এই লেখাটির সংক্ষিপ্ত সংস্করণ ইংরেজিতে পাওয়া যাবে WordPress Development StackExchange ওয়েবসাইটের এই থ্রেডে^

5 comments

আপনার মন্তব্য জানান...