কিভাবে Windows মেশিনে লোকালহোস্টে HTTPS নিয়ে কাজ করা যায়?

যাঁরা আমার “কিভাবে ফ্রি-তে Let’s Encrypt ব্যবহার করে SSL Certificate ইস্যু এবং অ্যাক্টিভেট করা যায়” প্রেযেন্টেশন আর ভিডিও টিউটোরিয়াল দেখেছেন, তাঁরা লিনাক্স মেশিনে SSL ইস্যু করতে পারবেন ইনশাল্লাহ। কিন্তু লোকালহোস্টে কিভাবে SSL Certificate ইস্যু আর ইন্সটল করবো? কিভাবে লোকালহোস্টে HTTPS নিয়ে কাজ করা যাবে? ছোট্ট এই টিউটোরিয়ালে আমরা সেটাই দেখার চেষ্টা করবো, ইনশাল্লাহ।

Laragon দিয়ে…

লারাগন – উইন্ডোজ মেশিনের জন্য দ্রুততম সময়ে তৈরি করে লোকাল সার্ভার

Laragon দিয়ে Windows মেশিনে খুব সহজে লোকালহোস্ট তৈরি করা যায়। যাঁরা XAMPP কিংবা WAMP ব্যবহার করে অভ্যস্থ, তাঁরা খুব সহজেই Laragon-এ মজা পেয়ে যাবেন। Laragon-এর অপূর্ব কিছু ফিচার হলো, এটির পোর্টেবল এডিশনও আছে, এতে একাধিক পিএইচপি সংস্করণ ইন্সটল করেও কাজ করা যায়, ইত্যাদি আরো বহু কিছু।

এরই একটা ফিচার হচ্ছে Auto Virtual Hosts। আমরা XAMPP কিংবা WAMP-এ ভার্চুয়্যাল হোস্ট নিজেরা হাতে হাতে তৈরি করেছি। সেটা Laragon-এও করা যায়। তবে লারাভেলে Auto Virtual Hosts চালু করে দিলে, সে www\ ডিরেক্টরির ভিতরে যত ডিরেক্টরি পাবে, প্রত্যেকটার নামে {name}.dev নামে স্বয়ংক্রীয়ভাবে একেকটা ভার্চুয়্যাল হোস্ট তৈরি করে দিবে। এমনকি সে hosts ফাইলও এডিট করে দিবে।

ধাপ ১: লারাগনের সেটিং পাতায় যান

লারাগন ইন্সটল হয়ে গেলে এর Settings পাতায় যেতে উপরের ডানের গিয়ার চাকা আইকনে ক্লিক করুন।

ধাপ ২: অটো ভার্চুয়্যাল হোস্ট সক্রীয় করুন

এপর্যায়ে আমি {name}.local করে নিয়েছি, যাতে ধরা যাক আমার wordpress\ ডিরেক্টরির ইউআরএলটা হয় http://wordpress.local। আপনিও আপনার মতোই কিছু একটা সেট করে নিতে পারেন অথবা ডিফল্ট যেটা থাকে সেটা রেখে দিতে পারেন। অটো ভার্চুয়্যাল হোস্টস চালু করার সময় উইন্ডোয কোনো পার্মিশন চাইলে Yes করে অনুমতি দিন। এই Auto Virtual Hosts আপনার hosts ফাইল স্বয়ংক্রীয়ভাবেই এডিট করে দিয়ে থাকে। আপনাকে আর hosts ফাইল লেখা লাগবে না।

ধাপ ৩: SSL পোর্ট সক্রীয় করে নিন

উপরের “সার্ভিসেস অ্যান্ড পোর্টস” ট্যাব থেকে SSL 443 পোর্টটা চালু করে নিন।

ধাপ ৪: অ্যাপাচি রিলোড করুন

সেটিং উইন্ডোটা বন্ধ করে দিয়ে Apache সার্ভিসের পাশের Reload বোতাম ক্লিক করে অ্যাপাচি সার্ভিস রিলোড করে নিন।

ব্যস, Localhost-এ SSL দিয়ে কাজ করার জন্য সব কিছু প্রস্তুত। আপনি এখন http://wordpress.local সাইটটা https://wordpress.local দিয়েও খুলতে পারবেন। (যদি আপনার সফ্‌টওয়্যারে পাথ সংক্রান্ত কোনো ইস্যু থাকে, তাহলে সেখানে http:// বদলে https:// করে নিতে হতে পারে) এবং এটা ব্রাউযারের একটা ভ্যালিড সার্টিফিকেট, যা আপনি প্যাডলক আইকনে ক্লিক করে যাচাই করেও নিতে পারবেন।

ভিতরের কথা: কোথায় কী হলো?

লারাগনের ক্ষেত্রে ভার্চুয়্যাল হোস্টগুলো তৈরি হয় laragon\etc\apache2\sites-enabled\ ডিরেক্টরির ভিতরে। এখানে গিয়ে দেখবেন আপনার wordpress\ ডিরেক্টরির জন্য স্বয়ংক্রীয়ভাবে তৈরি হওয়া হোস্ট ফাইলটা হচ্ছে: auto.wordpress.local.conf। এই ফাইল কোনো একটা টেক্সট এডিটরে কিংবা Notepad দিয়ে খুললে দেখতে পাবেন দুটো ডিক্ল্যারেশন:

<VirtualHost *:80> – এটা HTTP’র জন্য

<VirtualHost *:443> – এটা HTTPS-এর জন্য

এবং নিচে দেখতে পাবেন লারাগনের SSL সার্টিফিকেট ব্যবহারের দৃষ্টান্ত:

SSLEngine on
SSLCertificateFile C:/laragon/etc/ssl/laragon.crt
SSLCertificateKeyFile C:/laragon/etc/ssl/laragon.key

উপভোগ করুন Laragon দিয়ে Localhost-এ ভ্যালিড SSL Certificate দিয়ে HTTPS এবং আপনার ডেভলপমেন্টকে করুন প্রাণবন্ত আর বাস্তবসম্মত।

– মঈনুল ইসলাম
UI/UX ডিযাইনার এবং ওয়েব ডেভলপার

আপনার মন্তব্য জানান...